ইমেইল : info@crime-flash.com



» বিঞ্জান প্রযুক্তি

Thursday 14th of May 2015 অ- অ+

আপনি ইন্টারনেট নিয়ন্ত্রণ করছেন নাকি ইন্টারনেট আপনাকে?

শরীরের সুস্বাস্থ্যের জন্য যেমন প্রয়োজন সুষম খাবার, মস্তিস্কের সুস্থ্যতার জন্যও তেমনি প্রয়োজন সঠিক পরিচর্যার। আধুনিক বিশ্বে টেলিভিশন এবং ইন্টারনেট আমাদের মস্তিস্ককে সম্পূর্ণরুপে নিয়ন্ত্রণ করছে। আর নিজের মস্তিস্কের উপর নিয়ন্ত্রণ আনতে আমাদের নতুন জ্ঞান আহরণের চেয়ে লব্ধ জ্ঞানের প্রতি পরিচর্যাই বেশি জরুরি।

বিজ্ঞানের প্রত্যেকটি আবিস্কারেই রয়েছে মিশ্র প্রভাব। ভালো এবং খারাপ দুটো দিকই বহন করে টেলিভিশন এবং ইন্টারনেট। ইন্টারনেট একই সঙ্গে শিক্ষাগ্রহণ এবং শিক্ষাগ্রহণ থেকে দূরে রাখার মোক্ষম অস্ত্র হতে পারে। এটি নির্ভর করছে আপনি ঠিক কিভাবে ইন্টারনেট ব্যবহার করছেন।

ইন্টারনেট ব্যবহার অনেক সময় আপনাকে দিশেহারা করে দিতে পারে। এর কারণ হচ্ছে আমরা ইন্টারনেট থেকে সকল তথ্য জানতে আগ্রহী হয়ে পড়ছি তা আমাদের জন্য গুরুত্বপূর্ণ কিংবা প্রয়োজনীয় হোক বা না হোক।

এই সমস্যার সমাধান হতে পারে ঠিক কিভাবে আপনি আপনার সময় ব্যয় করছেন। স্টিভেন কভি তার ‘সার্কেল অফ কন্ট্রোল ভার্সেস সার্কেল অফ কনসার্ন’ বইতে সহজ করে সমস্যাটির ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, জীবনে চলার পথে অনেক এলাপাতারি তথ্য আসবে। কিন্তু আপনাকে সেই তথ্যই গ্রহণ করতে হবে যা আপনার চলার পথে সহায়ক। মরুভূমিতে বসবাস করে সাঁতার শেখার প্রয়োজনীয়তা বেশ কমই বৈকি। অযাচিত জ্ঞানের সাগরে ডুবে যাওয়া মোটেই বুদ্ধিমানের মতো কাজ নয়।

মন্তব্য :



প্রকাশক: মোহাম্মদ কামরুজ্জামান,সম্পাদক: খায়রুল হাসান

নির্বাহী সম্পাদক: ইকবাল হোসেন ভূইয়া

বার্তা সম্পাদক: মোঃ সালেহ আকরাম (মেরিন)

যোগাযোগ: 54/1, নদ্দা-বারিধারা, গুলশান, ঢাকা-1212

 ফোন:02-8419040-41, মোবাইল: +88 01723 204846

ইমেল: crimeflashbd@gmail.com