ইমেইল : info@crime-flash.com



» শিশু মেলা

Friday 14th of November 2014 অ- অ+

আট বছর বয়সেই আইটি ফার্মের সিইও!

রুবেন পালের বয়স মাত্র আট বছর। এ বয়সী আর ১০ জনের চেয়ে তাকে আলাদা মনে হয়। ভারতীয় বংশোদ্ভূত এ মার্কিন বালকের কথা শুনলে বিস্মিত না হয়ে উপায় নেই!

এ বছরের আগস্টে বাবাকে অংশীদার হিসেবে নিয়ে 'প্রুডেন গেমস' নামের গেমিং প্রতিষ্ঠান চালু করে রুবেন। সে এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছে। সঙ্গে চলছে কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে তার অধিকতর জ্ঞান আহরণ! সূত্র: এনডিটিভি

ছোট্ট এ বয়সেই সে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হিসেবে পরিচিত হয়ে উঠেছে। আগামীকাল (শুক্রবার) থেকে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য সাইবার-বিষয়ক সম্মেলনে বিশেষজ্ঞ হিসেবে নিজের বক্তব্য উপস্থাপন করবে সে। রুবেনের পরিবার বর্তমানে যুক্তরাষ্ট্রপ্রবাসী। এ তথ্য জানিয়েছে পিটিআই।

আট বছর বয়সে 'প্রুডেন গেমস' নামে একটি গেমিং প্রতিষ্ঠানের প্রধান কর্তার দায়িত্ব পালন করছে রুবেন! কেবল এই প্রযুক্তি প্রতিষ্ঠানের শীর্ষ আসনেই আটকে নেই- আজকাল সাইবার নিরাপত্তা বিষয়ক বিভিন্ন সম্মেলনে বক্তার আসনেও দেখা যাচ্ছে তাকে।

বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে সাইবার নিরাপত্তা বিষয়ক সম্মেলন 'গ্রাউন্ড জিরো সামিট'। এই সম্মেলনে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী, সহকারী স্বরাষ্ট্র সচিব, কেন্দ্রীয় সাইবার নিরাপত্তা বিভাগের পরিচালক, ট্রাফিক পুলিশের কমিশনারদের মতো রাষ্ট্রীয় হর্তাকর্তা ব্যক্তিদের সঙ্গে একই মঞ্চে দেখা যাবে রেবেনকেও!

আয়োজকরা জানান, কম বয়সীদের মধ্যে সাইবার নিরাপত্তার সচেতনতা বাড়ানোর বিষয়ে বক্তৃতা দিতে আমন্ত্রণ করে আনা হয়েছে রুবেনকে। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি সাইবার নিরাপত্তা সম্মেলনে এ বিষয়ে বক্তৃতা দিয়ে সবাইকে তাক লাগায় এই বিস্ময় বালক। নয়াদিল্লির সম্মেলন হবে তার ক্যারিয়ারের চতুর্থ বক্তৃতা।

রুবেনের বাবা মানু পালের জন্ম ভারতের ওড়িশায়। কিন্তু ২০০০ সালের পর থেকে যুক্তরাষ্ট্রে থাকছেন তিনি এবং কাজ করছেন কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলে।

তিনি বলেন, দেড় বছর আগে তার কাছেই কম্পিউটার প্রোগ্রামিংয়ের ভাষা শিখতে শুরু করে রুবেন। এখন সে নিজেই তৈরি করতে পারে নিজের প্রজেক্টের নকশা।

 

 

 

মন্তব্য :



প্রকাশক: মোহাম্মদ কামরুজ্জামান,সম্পাদক: খায়রুল হাসান

নির্বাহী সম্পাদক: ইকবাল হোসেন ভূইয়া

বার্তা সম্পাদক: মোঃ সালেহ আকরাম (মেরিন)

যোগাযোগ: 54/1, নদ্দা-বারিধারা, গুলশান, ঢাকা-1212

 ফোন:02-8419040-41, মোবাইল: +88 01723 204846

ইমেল: crimeflashbd@gmail.com